বরিস জনসনের নো-ডিল ব্রেক্সিটকে বন্ধ করার জন‍্য ক্রসপার্টির এমপিগন একক সিদ্ধান্ত নিতে সংগ্রাম করতে হচ্ছে

বরিস জনসনের নো-ডিল ব্রেক্সিটকে বন্ধ করার জন‍্য ক্রসপার্টির এমপিগন একক সিদ্ধান্ত নিতে সংগ্রাম করতে হচ্ছে। একজন সিনিওর টরি তা স্বীকার করেছেন।

অলিভার লেটউইন বলেছিলেন যে প্রধানমন্ত্রীর হাত সাফল্যের সাথে বেঁধে রাখার “বিভিন্ন” উপায় রয়েছে – তবে তিনি “খুবই আশাবাদী নন” যে এমপিরা স্থির করবেন কোন পথে অনুসরণ করবেন ।

স্যার অলিভার বলেন, “আমি এখনও এ বিষয়ে কোনও চুক্তি প্রকাশ করতে দেখছি না,” স্যার অলিভার স্বীকার করেন যে বিভিন্ন সংসদ সদস্য ও সদস্যাদের মধ্যে “আলাদা আলাদা রাস্তা পছন্দ” আছে।

এই মন্তব্যটি দৃশ্যের নেপথ্যে পটভূমির সারিগুলির উপর ডাকনা তুলে নিয়েছিল, এক সপ্তাহ পরে পার্টির নেতারা জনসনকে ক্ষমতাচ্যুত করা হলে কে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হওয়া উচিত তা নিয়ে প্রকাশ্যে সংঘর্ষ হয়।

জেরেমি করবিনকে ১০ নম্বরে রাখলে স্যার অলিভার প্রধানমন্ত্রীকে অবিশ্বাসের ভোটও নাকচ করে দিয়েছিলেন, আর সব কিছু ব্যর্থ হলে একজনের যোগ দেওয়ার “দূরত্বের সম্ভাবনা” উন্মুক্ত করে দেন।
পরিবর্তে, টেরি মডারাইজার – থেরেসা মে’র ব্যর্থ চুক্তির সমর্থক – “শেষ খেলাটি কী” এর বিষয়ে ঐক্যমত্যে পৌঁছানোর জন্য এমপিদের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।
স্যার অলিভার বিবিসি রেডিও 4 -কে বলেন, “আপনি কেবল বলতে পারবেন না যে ‘আমি কোনও চুক্তি ছাড়তে চাই না’ – আপনাকেও বলতে হবে যে ‘আমি কী করতে চাই’ এবং এতে চুক্তি করতে হবে।
তিনি যোগ করেছেন: “এই মুহুর্তে, আমি এগুলি সম্পর্কে ভয়াবহভাবে আশাবাদী নই, কারণ আমি এখনও এ বিষয়ে একটি চুক্তি উত্থাপন করতে দেখছি না

“এ কারণেই আমার মনে হয় সকলের খোলামেলা কথা বলা দরকার। আমাদের এমন কিছু সন্ধানের চেষ্টা করতে হবে যাতে সংখ্যাগরিষ্ঠরা সম্মত হয় ”

হ্যালোইন উপর ক্র্যাশ-আউট ব্রেক্সিট রোধ করতে এবং আইনটিতে পরিবর্তন আনার পরিমাণ কীভাবে আইন পাস করবেন সে বিষয়ে সংসদ সদস্যরা বিভক্ত বলে মনে করা হচ্ছে।
কোনও দশজনই কুপার-লেটউইন বিলের অনুরূপ প্রয়াসের প্রত্যাশা করে না যা মার্চ মাসে শেষ প্রধানমন্ত্রীকে অনুচ্ছেদ 50 এর প্রক্রিয়া বাড়ানোর চেষ্টা করে ব্রেক্সিটকে বিলম্ব করতে বাধ্য করেছিল।

তবে অনেক ব্র্যেকসিট বিরোধী সংসদ সদস্য বিশ্বাস করেন যে মিস্টার জনসনকে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সাথে সহযোগিতা করতে সহজভাবে অস্বীকার করতে পারেন – হ্যালোইনকে কোনও চুক্তিই আইনী খেলাপি হিসাবে রাখতে হবে।
কেউ কেউ ডিফল্ট পরিবর্তন করার জন্য তর্ক করছেন যে 50 টি অনুচ্ছেদ সম্পূর্ণরূপে বাতিল করা উচিত যদি ইউকেকে ইইউতে রেখে হ্যালোইনের প্রাক্কালে কোনও এক্সটেনশন দেওয়া না হয়।

১০০ এরও বেশি লেবার সাংসদ, স্কটিশ ন্যাশনাল পার্টি এবং লিবারেল ডেমোক্র্যাটস – তবে কেবলমাত্র কয়েকজন টরি এমপি – চূড়ান্তভাবে গণভোটের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

সহ-বিদ্রোহী টোরিস, শ্রম সাংসদরা বিনা চুক্তিতে লড়াইয়ের সাথে এবং অন্যান্য বিরোধী দলগুলির সাথে স্যার অলিভার নিজেকে আলোচনার ক্ষেত্রে “সহজ এক” হিসাবে বর্ণনা করেছেন।

“আমি এমন কোনও কিছুতে সন্তুষ্ট থাকব যা কোনও চুক্তিকে বাধ্য করেছিল, বা সরকারকে – কোনও চুক্তির অভাবে – গণভোট করতে বাধ্য করেছিল,” তিনি বলেছিলেন।

“এটি যাই হোক না কেন এটি আমাদের সুশৃঙ্খল ফলাফলের দিকে নিয়ে যায় যার পিছনে একটি গণতান্ত্রিক ম্যান্ডেট রয়েছে এবং তাই ভবিষ্যতে মানুষের উন্নতি হওয়ার সুযোগ রয়েছে।”

মিঃ করবিনের তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্বের প্রস্তাবের বিষয়ে, স্যার অলিভার বলেছিলেন: “আমি মনে করি না যে এটির পক্ষে সংখ্যাগরিষ্ঠতা তৈরি হবে এবং আমি ব্যক্তিগতভাবে এটির পক্ষে ভোট চাই না। আমি এটি সমর্থন করতে সক্ষম হব না, না। “