ব্রেক্সিট: টরি এমপি গুটো বেব নো-ডিল এড়াতে কার্বিনকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে সমর্থন জানিয়েছেন

কনজারভেটিভ এমপি, জেরেমি কর্বিনকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী করার পক্ষে নো-ডিল ব্রেক্সিট থেকে “প্রজন্মের ক্ষয়ক্ষতি” এড়াতে সমর্থনের পদক্ষেপ দিয়েছেন।

লিবারেল ডেমোক্র্যাটরা একে “বাজে কথা” বলে চিহ্নিত করার পরে গুটো বেব অন্যান্য দল ও সংসদ সদস্যদের সমালোচনা করেছিলেন যারা লেবার নেতার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

“যারা বলেছে যে তারা চুক্তি ছাড়ার দীর্ঘমেয়াদী ক্ষয়ক্ষতি বন্ধ করতে প্রয়োজনীয় কিছু করবে, তাদের অবশ্যই এই ধরণের অফারকে গুরুত্বের সাথে নিতে হবে,” মিঃ বেব বলেছেন।

“আমি অবশ্যই এই দৃষ্টিভঙ্গি গ্রহণ করি যে একটি স্বল্প-মেয়াদী জেরেমি কর্বিন সরকার নো-ডিল ব্রেক্সিট দ্বারা সৃষ্ট প্রজন্মের ক্ষতির চেয়ে কম ক্ষয়কারী।”

মিঃ করবিন বরিস জনসনকে পদচ্যুত করার আহ্বান জানিয়েছেন – যখন এমপিরা পরের মাসে ওয়েস্টমিনস্টার ফিরবেন – তিনি নিজের সাথে ৩১অক্টোবর কোনও চুক্তি ছাড়ার জন্য স্টপগ্যাপ প্রিমিয়ার হিসাবে ইনস্টল করেছেন।
তিনি একটি সাধারণ নির্বাচন আহ্বান করার প্রতিশ্রুতি দিয়েছেন, একবার অনুচ্ছেদে ৫০ অনুচ্ছেদে প্রসারণের বিষয়ে একমত হয়ে গেলে লেবার জেতা থাকলে অনুসরণ করতে ব্রেক্সিটের উপর চূড়ান্তভাবে গণভোটের মাধ্যমে।

মিঃ বেব – যিনি পরের নির্বাচনে দাঁড়াচ্ছেন – তিনি নতুন লিব ডেম নেতা জো সোয়েনসনের উপর ক্রমবর্ধমান চাপকে যুক্ত করেছেন মিঃ কর্বিনের সাহসী বিডির তার সম্পূর্ণ বিরোধিতা পুনর্বিবেচনা করার জন্য।
মিসেস সুইনসন মিঃ কর্বিনকে “অবিশ্বাসের ভোটের পূর্বশর্ত হিসাবে ১০ নম্বরের চাবি দাবী করার” অভিযোগ করেছিলেন, যা লেবার ইঙ্গিত দিয়েছে যে ৩ সেপ্টেম্বর বসে কমন্সের “দিনের” মধ্যে উপস্থিত হবে।

তিনি বলেন, “জরুরী সরকারের এক নেতার জন্য আমাদের যা দরকার সংসদের একজন দীর্ঘকালীন সদস্য, যিনি ঘরের উভয় পক্ষেই সম্মানিত,” তিনি বলেছিলেন।

“কেন ক্লার্ক বা হ্যারিয়েট হারমানের মতো কেউ – বাড়ির বাবা এবং মা। তারা অত্যন্ত অভিজ্ঞ এবং জেরেমি কর্বিন বা সত্যই আমার বিপরীতে তারা দীর্ঘ মেয়াদে সরকার পরিচালনার চেষ্টা করছে না। ”

তবে গ্রিন এমপি ক্যারোলিন লুকাস একটি ভিডিও বার্তা জারি করে মিসেস সুইসনকে পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়ে বলেছিলেন: “জো, দয়া করে আপনার মত বদলান। জেরেমি করবিন সঠিক কাজটি করেছেন ”
লিব ডেম নেত্রীকে আলোচনায় যোগ দেওয়ার আহ্বান জানিয়ে মিসেস লুকাশ যোগ করেছেন: “আসুন তার সাথে আলোচনা করা উচিত এবং এই প্রস্তাবটি হাতছাড়া না করা।”

স্কটিশ ন্যাশনাল পার্টির নেতা নিকোলা স্টারজন এই আহ্বানটির প্রতিধ্বনি জানিয়েছিলেন: “জেরেমি করবিনের পরামর্শই একমাত্র সম্ভাব্য বিকল্প নয় – তবে পরিস্থিতি বিবেচনায় এ পর্যায়ে কোনও কিছুই উড়িয়ে দেওয়া উচিত নয়।

“এটি কোনও গোপন বিষয় নয়, আমি জেরেমি করবিনের সবচেয়ে বড় অনুরাগী নই, তবে কোনও চুক্তির ব্রেক্সিটের ক্ষয়িষ্ণু বিপর্যয়কে এড়াতে সহায়তা করলে আমরা কোনও বিকল্পকে অস্বীকার করব না।”

সিনিয়র টরি ডমিনিক গ্রিভ, ক্যারোলিন স্পেলম্যান এবং স্যার অলিভার লেটউইন একটি সম্মিলিত চিঠি জারি করেছিলেন, প্রাক্তন কনজারভেটিভ নিক বোলেস, আলোচনার স্বাগত জানিয়েছিলেন, তবে দশ নম্বরে স্টপ গ্যাপ হিসাবে লেবার নেতার সমর্থন করেননি।
তবে ইন্ডিপেন্ডেন্ট গ্রুপ ফর চেঞ্জের নেতা আন্না সাউব্রি বলেছিলেন: “জাতীয় ঐক্যের এমন একটি সরকারকে আমি সমর্থন করব না, যা জেরেমি করবিনের নেতৃত্বে পরিচালিত সমস্ত কারণেই।”
মিঃ বেব্বের লেবার প্রধানমন্ত্রীর সমর্থন – এমনকি একটি অস্থায়ী – তাকে অবশ্যই কনজারভেটিভ হুইপ থেকে সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছিল।

তৃণমূলের টরিদের স্ট্যান্ড আপ ব্রেক্সিট ক্যাম্পেইন অত্যন্ত ক্ষোভ প্রকাশ করে বলেছিল: “গুটোর মতো সংসদ সদস্যরা কি ব্রেক্সিটকে উৎখাত করার এবং ইউরোপীয় গণতন্ত্রের পরিণতিতে নরকের প্রচেষ্টা নিয়ে ইইউতে সহযোগিতা করছেন?”