যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যচুক্তি স্বাক্ষরে যুক্তরাজ্য প্রথম সারিতে রয়েছে, জানালেন জন বোল্টন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চান যুক্তরাজ্যের ইইউ ত্যাগ সফল হোক। কারণ, ব্রেক্সিটের পরেই প্রথম যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্রিটিশ সরকারের বানিজ্যচুক্তি হতে চলেছে। মার্কিন সরকার বর্তমানে বিশ্ববাণিজ্য ব্যবস্থায় নতুন পরিবর্তন আনছে, বৃহৎ বাণিজ্য অংশীদার দেশগুলোর সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করে। যুক্তরাজ্য সফরের সময় মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জানান, এসব দেশের মধ্যে যুক্তরাজ্য প্রথম সারিতে রয়েছে। খবর : রয়টার্স।

বোল্টন জানান, এই চুক্তি কয়েক ধাপে খাতভিত্তিক আকারে সম্পাদিত হবে। যেমন পণ্য উৎপাদন এবং গাড়ি নির্মাণ শিল্পে বাণিজ্যচুক্তি নিয়ে দুই দেশের মাঝে ঐক্যমত্য রয়েছে। এই দুইখাতের চুক্তি আগে করা হবে, বাকি জটিল বিষয়ের চুক্তি আলোচনার মাধ্যমে পরবর্তীতে করা হবে। মঙ্গলবার ব্রিটিশ প্রধান প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে এক বৈঠকের পর তিনি এসব কথা জানান।

বরিস জনসন চুক্তিহীন ব্রেক্সিট নিশ্চিত করতে ব্রিটিশ পার্লামেন্ট ভেঙ্গে দিতে চলেছেন, ব্রিটিশ রাজনৈতিক পর্যবেক্ষকরা এমন আশংকা করছেন। এর মাঝেই বোল্টন এসব কথা জানিয়েছেন।

নিজ সফরের আসল উদ্দেশ্য ব্যাখ্যা করে বোল্টন বলেন, যুক্তরাজ্য সফলভাবে ইইউত্যাগ করুক প্রেসিডেন্ট ট্রাম্প এমনটাই চান। যা আমি ব্রিটিশ সরকারের কাছে তার বিশেষ দূত হিসেবে তুলে ধরেছি। এই প্রক্রিয়ার যেকোন পর্যায়ে যুক্তরাষ্ট্রের সাহায্যের দরকার হলে, তা দেয়া হবে। এরপর আমরা যুক্তরাজ্যের সঙ্গে যত দ্রুত সম্ভব দ্বিপাক্ষিক বাণিজ্যচুক্তি সম্পাদন করতে চাই। সম্পাদনা : রাশিদ রিয়াজ