বিদেশ কাশ্মীরে ভারতীয় পদক্ষেপ বন্ধে অবিলম্বে ব্যবস্থা নিন: জাতিসংঘকে ৪৫ জন ব্রিটিশ এমপির আহ্বান

জম্মু-কাশ্মীরের বিষয়ে সম্প্রতি ভারত সরকারের নেওয়া পদক্ষেপ ঠেকাতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটেনের অন্তত ৪৫ জন পার্লামেন্ট সদস্য। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে লেখা এক চিঠিতে তারা বলেছেন, কাশ্মীরের স্বায়ত্ত্বশাসনের ওপর ভারতের এই অসাংবিধানিক পদক্ষেপ ঠেকাতে জাতিসংঘ মহাসচিবকে পদক্ষেপ নিতে হবে।
চিঠিতে বলা হয়েছে, “ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিল এবং কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয়ার খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।” ভারত সরকারের একতরফা সিদ্ধান্তকে কাশ্মীরের রাজনৈতিক মর্যাদা ও সেখানকার স্বায়ত্ত্বশাসনের ওপর সরাসরি হামলা হিসেবে উল্লেখ করা হয়েছে। ৩৭০ ধারা বাতিল করায় ওই অঞ্চল বিপজ্জনক পরিণতি দেখা দেবে বলেও সতর্ক করা হয়েছে।
চিঠিতে এমপিরা আরো বলেছেন, “আমরা লক্ষ্য করেছি যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দীর্ঘদিন থেকে যুদ্ধংদেহী মনোভাব পোষণ করেন এবং মুসলিম-বিদ্বেষের ক্ষেত্রে চরম উগ্র হিন্দুত্ববাদিতাকে রাজনৈতিক দর্শন হিসেবে গ্রহণ করেছেন। তার প্রশাসন ভারতের একমাত্র মুসলিম অধ্যুষিত রাজ্যের স্বায়ত্বশাসন কেড়ে নিয়ে মারাত্মক সংঘাতের পথ উন্মোচন করেছেন। জাতিসংঘের মহাসচিব হিসেবে আমরা আপনাকে বিষয়টি দ্রুত নিরাপত্তা পরিষদের দৃষ্টিতে আনার ব্যবস্থা করার জন্য অনুরোধ করছি।” চিঠিতে আরো বলা হয়েছে, কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিনের দ্বন্দ্ব রয়েছে এবং দু দেশ এখন প্রায় যুদ্ধের মুখোমুখি অবস্থানে রয়েছে।
সূত্র, পার্সটুডে