মানবাধিকার কমিশনের রিপোর্টমতে গত জুলাইয়ে ১৯৪ জনকে হত্যা

গত জুলাই মাসে সারাদেশে হত্যাকাণ্ডের শিকার হয়ে মারা গেছেন ১৯৪ জন। এর মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে মারা গেছেন ৩০ জন। বাংলাদেশ মানবাধিকার কমিশন এ তথ্য নিশ্চিত করেছে।

কমিশনের সহকারী পরিচালক (গবেষণা ও জনসংযোগ) জাহানারা আক্তার বলেন,‘ এ ছাড়া আত্মহত্যা ও সড়ক দুর্ঘটনায় আরো ২২৪ জনের মৃত্যু হয়েছে।’

বাংলাদেশ মানবাধিকার কমিশনের রিপোর্টে বলা হয়, নিহত ১৯৪ জনের মধ্যে সামাজিক সহিংসতায় ৬১, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ৩০, পারিবারিক সহিংসতায় ৩১, রহস্যজনক মৃত্যু ২৭, রাজনৈতিক কারণে ৭, বিএসএফের হাতে ৭, চিকিৎসকের অবহেলায় ৫, অপহরণ করে হত্যা ৭, গুপ্তহত্যা ৯, ধর্ষণের পর হত্যা ৫, যৌতুকের কারণে ৪, এসিড নিক্ষেপে ১ জন হত্যার শিকার হন।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌর শাখা থেকে প্রাপ্ত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ডকুমেন্টেশন বিভাগ অনুসন্ধান এবং ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কমিশনের সহযোগিতায় এ রিপোর্ট তৈরি করা হয়।

কমিশনের সহকারী পরিচালক (গবেষণা ও জনসংযোগ) জাহানারা আক্তার বলেন,‘আইন প্রয়োগকারী সংস্থার গতিশীল কার্যক্রমের মাধ্যমে হত্যাকাণ্ড কমিয়ে শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব। বাংলাদেশের গণতন্ত্র ব্যবস্থাপনাকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং মানবাধিকার সম্মত সমাজ প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠা প্রয়োজন।’