বরিস জনসন প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে আমাদের মধ্যে 99.86% এর বক্তব্য ছিল না

বরিস জনসন মূলত পুরুষ, সাদা, মধ্যবিত্ত পেনশনভোগী ৯২,০০০ ব‍্যাক্তি প্রধানমন্ত্রী নির্বাচিত করেছেন। জেরেমি হান্ট এবং লন্ডনের প্রাক্তন মেয়রের মধ্যে নেতৃত্বের প্রতিযোগিতাটি সাধারণ জনগণের চেয়ে ১৫৯,০০০ টরি পার্টির সদস্য দ্বারা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কোনও সাধারণ নির্বাচন ছাড়াই প্রধানমন্ত্রী নির্বাচিত হবার এটি প্রথমবার নয়, তবে অনেকেই প্রশ্ন তুলছেন যে কেন আমাদের নতুন নেতাকে ব্রিটেনের মাত্র জনসংখ্যার ০.০৪ শতাংশ বেছে নিয়েছে??

বিশেষজ্ঞরা কনজারভেটিভ সদস্যপদকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেছেন এবং দেখেছেন যে এটি লিঙ্গ, সম্পদ, জাতিগততা এবং ব্রাসেলদের বিরুদ্ধে তাদের কঠোর-আচরণের মনোভাবের উপর ভিত্তি করে সাধারণ জনগণের ‘সম্পূর্ণরূপে অনুজ্ঞাপূর্ণ’।

সদস্যরা পূর্ব ইংল্যান্ড, লন্ডন, দক্ষিণ পূর্ব এবং দক্ষিণ-পশ্চিমে দশজনের মধ্যে ছয়জনকে নিয়ে দেশের দক্ষিণাঞ্চলে মনোনিবেশিত। এর মধ্যে প্রায় 86% ,ABC 1 বিভাগে পড়ে যা গবেষকরা শীর্ষ সামাজিক গ্রেড বর্ণনা করতে ব্যবহার করেন। রাজনীতি বিভাগের অধ্যাপক টিম বেল মেট্রো.কমকে বলেছেন: ‘গড়পড়তা সদস্য একজন ব্যক্তি, তার পঞ্চাশের দশকের শেষভাগে, তিনি সাদা ব্রিটিশ হবেন, ইংল্যান্ডের দক্ষিণে বাস করবেন এবং স্বাচ্ছন্দ্যে চলে যাবেন। ‘তারা অবশ্যই বেশিরভাগ লোকের চেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে এবং অবশ্যই জাতিসত্তার দিক থেকে প্রতিনিধি নয়। “যুক্তরাজ্যে প্রায় ১৫% মানুষ জাতিগত সংখ্যালঘু পটভূমি থেকে এসেছেন যখন কনজারভেটিভ দলের মধ্যে ওরা আছেন মাত্র ৩% ।” কুইন মেরি বিশ্ববিদ্যালয় থেকে প্রফেসর বেল বলেছেন,গত কয়েক বছর তৃণমূলের টোরিদের দ্বারা ইইউর বিরুদ্ধে কঠোর মনোভাব জোরদার করা হয়েছে। ।
২০১৬ সালে, টরি সদস্যদের ৮০% ছেড়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছিলেন এবং এখন দুই-তৃতীয়াংশ কোনও চুক্তি ছাড়াই ব্লক থেকে বেরিয়ে যেতে চান। ৩১ অক্টোবরে নির্ধারিত আমাদের প্রস্থানের সঠিক শর্তাবলী সম্পর্কে প্রায় ৯০% দ্বিতীয় গণভোট বা কোনও জনগণের ভোটের বিরোধিতা করবে Prof ‘সমীক্ষা দেখায় যে ভোটারদের এক চতুর্থাংশ কোনও চুক্তি ছাড়াই চলে যাবেন তবে দলটির দুই তৃতীয়াংশ সদস্য নন-ডিলের বিকল্প পছন্দ করেন। ‘আমাদের থেরেসা মে বলেছিলেন“ খারাপ চুক্তির চেয়ে কোনও চুক্তিই ভাল নয় ”। ‘তারপরে আপনার কাছে” সেলিব্রিটি রাজনীতিবিদ “যেমন জ্যাকব রিস-মোগ এবং বোরিস জনসন অ-চুক্তির বিষয়ে কথা বলছিলেন। ‘এটি অবশ্যই কনজারভেটিভ পার্টির সদস্যদের মতামতের উপর প্রভাব ফেলেছে।’