ব্রেক্সিটের ব‍্যাপারে মিথ‍্যা বলার কারনে প্রধানমন্ত্রী আদালতের সম্মূখীন হতে হচ্ছেন এবং আইরিশ নেতারা তার বিরুদ্ধে ঐক‍্যবদ্ধ হচ্ছেন

যুক্তরাজ্য সফরের তৃতীয় দিনে স্টর্মন্টে রাজনীতিবিদদের সাথে দেখা করার সময় বরিস জনসন তার “বিপর্যয়কর” ব্রেক্সিট নীতি নিয়ে ঐক‍্যবদ্ধ ভাবে ক্ষোভের মুখোমুখি হয়েছেন।

উত্তর আয়ারল্যান্ডে ক্ষমতা ভাগ করে নেওয়া পুনরুদ্ধারের লক্ষ্যে আলোচনার আগে ডেমোক্র্যাটিক ইউনিয়নবাদী দল – যারা সাংসদে থেরেসা মে’র সরকার উত্থাপন করেছিলেন – এই নতুন প্রধানমন্ত্রীকে “ওয়াইন ও ডাইনিং” করার জন্যও সমালোচনা করা হয়েছিল।

প্রারম্ভিক সাধারণ নির্বাচনের সম্ভাবনা নিয়ে ক্রমবর্ধমান জল্পনার মধ্যে মিঃ জনসনকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে ইউকে,কে হ্যালোইনের মধে‍্য ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ না করা হলে নির্বাচনের সময় টরিকে “নির্মূল” করা যেতে পারে।
অন্য কোথাও মিঃ জনসনের শীর্ষ সহায়িকা ডমিনিক কামিংস-এর ভিডিও ফুটেজ প্রকাশ পেয়েছে, দাবি করেছে যে টরি এমপিরা দরিদ্র লোকদের যত্ন নেন না।
আপনি কখনই কোনও চুক্তির জন্য প্রস্তুত হতে পারবেন না” বলে হুঁশিয়ারি দিয়ে ব্রিটিশ গাড়ি শিল্প বরিস জনসনের ব্রেক্সিট কৌশলকে ধাক্কা দিয়েছে।

যুক্তরাজ্যের সোসাইটি অফ মোটর ম্যানুফ্যাকচারারস অ্যান্ড ট্রেডার্স (এসএমএমটি) এর প্রধান নির্বাহী মাইক হাওস বুধবারও জানিয়েছিলেন যে 2019 সালের প্রথমার্ধে যুক্তরাজ্যের গাড়ি উত্পাদন গত বছরের একই সময়ের পঞ্চম স্থানে নেমেছে, অন্যদিকে বিনিয়োগ স্থবির রয়েছে। ।
সাংসদরা বলছেন যে, স্কুলের ছুটির দিনে পিতামাতারা খাবার এড়িয়ে যাচ্ছেন এবং কেবলমাত্র সিরিয়ালেই বেঁচে আছেন, এমপিরা বলেছেন।

ওয়ার্ক অ্যান্ড পেনশন সিলেক্ট কমিটির সভাপতি ফ্র্যাঙ্ক ফিল্ড বলেছেন, গ্রীষ্মের ছুটিতে যে পরিবারগুলি সংগ্রাম করে তাদের কাছ থেকে পার্টির দলীয় সংসদ সদস্যরা “গভীর সঙ্কট” প্রমাণ পেয়েছেন।

এডুকেশন সেক্রেটারী গ্যাভিন উইলিয়ামসন এবং ওয়ার্ক ও পেনশন সেক্রেটারী অ্যাম্বার রুডের কাছে একটি চিঠিতে মিঃ ফিল্ড স্কুল বিরতির সময় শিশুদের ক্ষুধার্ত হওয়া বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।
বরিস জনসনের বিরুদ্ধে ক্ষমতা ভাগাভাগি করা সংস্থাগুলি পুনঃস্থাপনের বিষয়ে আলোচনার আগে ডেমোক্র্যাটিক ইউনিয়নবাদী দলের নেতাদের “ওয়াইন ও ডাইনিং” করে উত্তর আয়ারল্যান্ড শান্তি প্রক্রিয়াটিকে ব্যাহত করার অভিযোগ তোলা হয়েছে।

মিঃ জনসন প্রধানমন্ত্রী হওয়ার পরে উত্তর আয়ারল্যান্ডে প্রথম সফর করার সময়, সিন ফিনের নেতা মেরি ল্য ম্যাকডোনাল্ড সতর্ক করেছিলেন যে তিনি নিজেকে আরলিন ফস্টার দলের “গোফার” হতে দেবেন না, যার ভোটের ভিত্তিতে তিনি তার পরিদর্শন করার জন্য একটি কর্মক্ষম সংখ্যাগরিষ্ঠের উপর নির্ভর করেন সংসদে ব্রেক্সিট নীতি।

প্রধানমন্ত্রীর স্টর্মন্টে ভ্রমণ থেকে আজকের সমস্ত পদক্ষেপের ইন্ডি রাজনৈতিক সম্পাদক অ্যান্ড্রু উডককের লেখার মাধ্যমে পড়ুন
ডমিনিক কামিংস পর্যাপ্ত ব্রেক্সিট পরিকল্পনা ছাড়াই একটি ফ্যান্টাসিস্ট – এটি একটি’ রাজনৈতিক প্রতিভা ‘হওয়ার জন্য অনেক বেশি, লিখেছেন ইনডিপেনডেন্টের জন্য সাইমন রিচার্ডস।
একজন প্রবীণ লেবার ফ্রন্টব্যাঙ্কার বলেছেন যে নতুন করে ব্রেক্সিট গণভোটে রেইমেনকে সমর্থন না করার জন্য দলটি “আমাদের রক্তক্ষয়ী রকারদের ছাড়” থাকবে।

মাত্র তিন দিন আগে জেরেমি কর্বিনের মন্তব্যের সাথে মতবিরোধের এক অবস্থান নিয়ে এমিলি থর্নবেরি জোর দিয়েছিলেন যে কোনও চুক্তি গণভোটে নেওয়া উচিত, লেবারকে সমর্থন দিয়ে থাকুক – এমনকি দল ক্ষমতায় থাকলেও।

উইকএন্ডে, মিঃ কর্বিন পুনরুদ্ধার করেছিলেন যে কোনও চুক্তির ব্রেসিত বা বরিস জনসনের অগ্রহণযোগ্য চুক্তিটি রোধ করার জন্য লেবার নতুন ভোটে ফিরে আসবে।
সুদূর মার্কিন ডান রাজনৈতিক কৌশলবিদ স্টিভ ব্যাননকে তার মতামত জানানোর জন্য এয়ারটাইম দেওয়ার জন্য বিবিসি সমালোচিত হয়েছিল।

ডোনাল্ড ট্রাম্পের প্রাক্তন উপদেষ্টা – যিনি ২০১৭ সালে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পরে পুরো ইউরোপ জুড়ে দক্ষিণপন্থী জাতীয়তাবাদীদের একটি নেটওয়ার্ক তৈরির চেষ্টা করে যাচ্ছিলেন – বুধবার রেডিও 4 এর টুডে প্রোগ্রামের জন্য সম্প্রচারকের উত্তর আমেরিকার সম্পাদক জন সোপেল সাক্ষাত্কার নিয়েছিলেন।

শ্রোতা এবং মিডিয়া মন্তব্যকারীরা মিঃ ব্যাননকে একটি প্ল্যাটফর্ম দেওয়ার সিদ্ধান্তের নিন্দা জানিয়ে দাবি করেছেন যে এটি তার চূড়ান্ত এজেন্ডাকে বৈধকরণে সহায়তা করবে।
লিভারপুলের লেবার প্রভু মেয়র হোয়াটসঅ্যাপে বর্ণবাদী ভিডিও শেয়ার করার পরে পদত্যাগ করেছেন।

কাউন্সিলর পিটার ব্রেনান এমন একটি ফুটেজ পোস্ট করেছেন যা একটি বানরের সাথে একটি কালো ব্যক্তির তুলনা করে উপাদান রয়েছে।

লর্ড মেয়র একটি আনুষ্ঠানিক অবস্থান। লিভারপুলের প্রত্যক্ষ-নির্বাচিত মেয়র জো অ্যান্ডারসন ভিডিওটিকে
ডিইউপির উপ-নেতা নাইজেল ডডস আয়ারল্যান্ড দ্বীপে সীমান্ত জরিপের সম্ভাবনায় শীতল জল খেলেছেন।

তিনি বলেছিলেন: “লিও ভারাদকার এ কথা বলে বেলফাস্ট চুক্তি লঙ্ঘন করছেন।

“বাস্তবতা হ’ল শর্ত পূরণ হয় নি এবং যারা এই সম্পর্কে এই হিস্টিরিয়া তৈরি করেছে তারা আসলে চুক্তির বিপরীতে চলছে।

“আসুন আমরা এখানে আসি, অনেক ইউনিয়নবাদী ঘুরে দাঁড়াবে এবং বর্তমান উন্নয়নের ভিত্তিতে একটি সংযুক্ত আয়ারল্যান্ডের পক্ষে ভোট দেবে এই ধারণাটি আমি মনে করি, এমন একটি বিষয় যা ভূমির মানুষের বাস্তবতায় প্রতিফলিত হয় না।”
ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের সাথে বৈঠকের জন্য যুক্তরাজ্যের ব্রেক্সিট আলোচক ব্রাসেলসে যাচ্ছেন, বরিস জনসনের দাবি সত্ত্বেও যে ব্লক এই বিতর্কিত ব্যাকস্টপটি বাতিল না করে যুক্তরাজ্য দূরে থাকবে।

প্রধানমন্ত্রী গত সপ্তাহে বলেছিলেন যে প্রত্যাহার চুক্তিটি আবারও খোলার এবং আইরিশ সীমান্ত নীতি খালি করার বিষয়ে রাজি হলে তিনি এবং তাঁর দল কেবল ইইউর সাথে বসে থাকবেন, যা বার্সেল বার বার বলেছে যে এটি করবে না।

তবে মিঃ জনসনের কড়া জনসাধারণের বার্তা সত্ত্বেও তার নতুন ব্রেক্সিট প্রধান ডেভিড ফ্রস্ট মিশেল বার্নিয়ারের দলে ইইউ কর্মকর্তাদের সাথে দু’দিনের বৈঠকের জন্য বুধবার ব্রাসেলস চলে গেলেন।
বরিস জনসন ইইউর গণভোট প্রচারের সময় “ব্রিটিশ জনগণকে মিথ্যা বলার এবং বিভ্রান্ত করার” অভিযোগে নতুন আইনী পদক্ষেপের মুখোমুখি হয়েছেন।

একজন ব্যক্তি যিনি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রাইভেট প্রসিকিউশনকে ভিড় করেছিলেন, সর্বশেষ পর্বটি হেরে আইনি লড়াইকে সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন।

একজন বিচারক প্রাথমিকভাবে মিস্টার জনসনকে সরকারী অফিসে দুর্ব্যবহারের অভিযোগে আদালতে হাজির হওয়ার জন্য তলব করেছিলেন, তবে হাইকোর্ট গত মাসে এই রায়টি প্রত্যাহার করেছিলেন।
লেবারের লিভারপুলের লর্ড মেয়র হোয়াটসআপে বর্ণবাদী ভিডিও শেযারের পর পদত‍্যাগ কতরার পর ইস্তেফা দিয়েছিলেন।