নো-ডিল ব্রেক্সিট:ফরেন সেক্রেটারীর স্বীকার করেন,সরকারের পরিকল্পনা আছে উত্তর আয়ার্ল‍্যান্ডে সরাসরি শাসন

বরিস জনসনের সরকারের লক্ষ‍্য হলো প্রয়োজনে নো-ডিল ব্রক্সিটের কারনে উত্তর আয়ার্ল্ল‍্যান্ডে সরাসরি শাসন করবে।সিনিয়র মন্ত্রী তা স্বীকার করেন।
ফরেন সেক্রেটারী ডোমিনিক রাব,যিনি মি: জনসনের অঘোষিত ডেপুটি বলেন সিনিয়র মন্ত্রীরা খুবই সতর্ক ভাবে খোজতেছেন ,উত্তর আয়ার্ল‍্যান্ডে সরাসরি শাসন করতে হলে কোন আইনের পরিবর্তন কি জরুরী হবে।
রিপোর্টে প্রকাশ অফিসাররা মিনিষ্টারদেরকে সতর্ক করে দিয়েছেন যদি নো-ডিল চুক্তিছাড়া ইউকে বের হয়ে আসলে উত্তর আয়ার্ল‍্যান্ডে শূন‍্যতা সৃষ্টি হবে এবং এই শূন‍্যতার সমাধান করতে সরকারের হিমশিম খেতে হবে।
উত্তর আয়ারল্যান্ডের কার্যনির্বাহী নির্বাহী কর্মকর্তা জানুয়ারী ২০১৭ সালে ভেঙ্গে পড়ে এবং ক্ষমতার ভাগাভাগি পুনরুদ্ধারের জন্য আলোচনা চলছে, তবে ৩১ শে অক্টোবর, বর্তমান ব্রেক্সিটের সময়সীমার একটি সমাধান পাওয়া যাবে কিনা তা স্পষ্ট নয়।

বিবিসি রেডিও 4 এর আজকের অনুষ্ঠানটিতে বলা হয়েছে, সরকারকে সরাসরি নিয়ম প্রয়োগ করা হবে কিনা তা জানতে হলে প্রশ্ন করা হবে: “আমরা ভ্যাকুয়াম সৃষ্টি হতে দেবনা, তাই সরকারের কার্যকর আচরণ আছে, কিন্তু সংখ্যা এক অগ্রাধিকার উত্তর আয়ারল্যান্ডে দলগুলি দেখতে নির্বাহী ও সমাবেশকে পুনরুজ্জীবিত করে যাতে তারা দায়িত্ব ও নিয়ন্ত্রণ নিতে পারে।

তিনি যোগ করেছেন: “আমরা নিশ্চিত হব – এবং অবশ্যই কোনও চুক্তি দৃশ্যকল্প জুড়ে আইন বিবেচনার প্রয়োজন হবে – যে সমস্ত ব্যবস্থাগুলি, তারা নিয়ন্ত্রক বা প্রশাসক কিনা তা আমাদের কাছে নেই যাতে আমাদের কাছে নেই একটি শূন্যস্থান.”

সরাসরি শাসন প্রবর্তনের জন্য আইন প্রয়োজন হলে জিজ্ঞাসা করা হবে, তিনি বলেন, “প্রশ্নটি কতটুকু সম্ভব হবে, এবং আমি জানি যে জুলিয়ান স্মিথ [উত্তর আয়ারল্যান্ডের সচিব] খুব সাবধানে দেখবেন। মাইকেল Gove [মন্ত্রিপরিষদ অফিস মন্ত্রী]। ”
প্রত্যক্ষভাবে অনুধাবন করা হবে গুড ফ্রাইডে চুক্তিটি স্থগিত করা, যা গৃহীত সরকারের ধারণার উপর ভিত্তি করে ব্যাপকভাবে প্রভাবিত এবং উত্তর আয়ারল্যান্ডের জাতীয়তাবাদী দলগুলিকে অসন্তুষ্ট করবে।

জনাব জনসন এখনো আইরিশ প্রিমিয়ার লিও ওয়ারদকর এবং ব্রেক্সিট প্রক্রিয়ায় উচ্চ ক্ষমতা সম্পন্ন কারো সাথে সাথে এখন ও এ ব‍্যাপারে কথা বলেন নি।

গত সপ্তাহে, মি: ভারদাকর প্রশ্ন করেছিলেন যে ইউ কে সরকার উত্তর আইরিশ রাজনীতিতে “নিরপেক্ষ” কিনা, যেমনটি অনুমিত হয়, কারণ ডিএনপির সাথে কনজারভেটিভস নির্বাচনী চুক্তি।

তিনি বলেন, “আমি অন্যদেরকে বিচার করার অনুমতি দেব যে ডিউপের সাথে আস্থা ও সরবরাহ চুক্তি পক্ষপাতিত্ত ছাড়া।