বরিস জনসন হতে যাচ্ছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী

কিছুক্ষনের মধে‍্য ব্রিটেনবাসী জানতে পারবেন ,কে হচ্ছেন তাদের নতুন প্রধানমন্ত্রী।
১১.৪০am টরি নেতৃত্বের প্রতিযোগিতায় কে জিতেছেন ,তার নাম ঘোষনা করা হবে।
বরিস জনসন অথবা জেরেমী হান্ট আগামীকাল প্রধান মন্ত্রীর দায়িত্ব নিবেন ,থেরেসা মে,র হাউস অব কমন্সে সর্বশেষ প্রশ্নোত্তরের পর।
মিসেস মে তারপর যাবেন বাকিমংহাম পেলেইসে তার অফিসিয়েলী পদত‍্যাগপত্র নিয়ে এবং সূপারিশ করবেন বরিস জনসনকে প্রধানমন্ত্রী হিসাবে।

বহির্গামী প্রধানমন্ত্রী মে মাসে একটি টরি নেতৃত্বের নির্বাচনে জড়িয়ে পড়েন, যখন তিনি মানসিকভাবে ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে তার পদত্যাগের ঘোষণা দেন, তিনি বলেন, ‘আমি যে দেশকে ভালোবাসি সেটি’ আমার জীবনের ‘সম্মান’ ছিল। ১৩ জন টরি এমপি নেতৃত্বের প্রতিযোগিতায় যূগ দেন ,কয়েক রাউন্ডের পর সাজিদ জাভিদ, মাইকেল গওভ এবং ররি স্টুয়ার্টের মতো প্রতিযোগিরা অন্যান্য টরি সাংসদের ভোটের কয়েকটি রাউন্ডে হেরে যান। জেরেমি করবিন, মিসেস মে এর পদত্যাগের পর একটি সাধারণ নির্বাচনের জন্য আহ্বান জানান,এবং তারপর হয়ত আজ আবার পাবলিক ভোটের ডাক দেবেন। তবে যিনিই টরি নেতা নির্বাচিত হবেন এবং তাকে যদি মেজোরিটি সংসদ সদস‍্য সমর্তন করেন, এতদিন পর্যন্ত সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে না ।

এটি প্রথমবার নয় ,সাধারন নির্বাচন ছাড়া প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। ।২০০৭ সালে টনি ব্লেয়ার প্রধানমন্ত্রী হিসেবে গর্ডন ব্রাউন দায়িত্ব দিয়েছিলেন এবং তিনি ২০১০ সাল পর্যন্ত নির্বাচনের পূর্ব মূহূর্ত পর্যন্ত
দায়িত্বে ছিলেন।