ফরেন অফিস মিনিষ্টার পদত‍্যাগ করেছেন,বরিস জনসনের অধিনে কাজ করতে পারবেন না

স‍্যার আলেন ডানকেন ফরেন অফিস মিনিষ্টার থেকে পদত‍্যাগ করেছেন,কারন তিনি বরিস জনসনের অধিনে কাজ করতে পারবেন না।আশা করা হচ্ছে জনসন নেতৃত্বের লড়াইয়ে জয়লাভ করবেন ,ডাউনিং স্ট্রিটের এক সূত্র এ নিশ্চয়তা দিয়েছে।
প্রো-ইইউ এই নেতা ও জনসনের সমালোচক এই নেতা আজ সকালে তার পদত‍্যাগের চিটি আজ সকালে থেরেসা মে,র কাছে দিয়েছেন।
টাইমসের রাজনৈতিক সম্পাদক স্টিভেন সুইনফোর্ড বলেছেন, তিনি একটি নতুন রক্ষণশীল পার্টি নেতার ঘোষণার আগে তার পদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন, তিনি পরিষ্কার করে জানিয়েছিলেন যে তিনি বরিস জনসন সরকারের অধীনে কাজ করতে পারবেন না।
ডোনাল্ড ট্রামের প্রশাসন সম্পর্কে ব্যক্তিগত মন্তব্য ফাঁস হয়ে যাওয়ার পর ব্রিটেনের ওয়াশিংটন রাষ্ট্রদূত স্যার কিম ডার্রোকে একটি বাসের নিচে ফেলার জন্য জনাব জনসনকে জোর দিয়েছিলেন।
জনাব জনসন মঙ্গলবার প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করার পরে পররাষ্ট্র সচিব জেরেমি হান্টকে নেতৃত্বের প্রতিযোগিতায় পরাজিত করবেন,তা নিশ্চিত।
রুটল্যান্ড ও মেল্টনের এমপি টরি বেঞ্চে জনাব জনসনের ভীতিকর সমালোচকদের মধ্যে একজন ছিলেন কিন্তু নেতৃত্ব ঘোষণার প্রত্যাশায় তার পদত্যাগের বিষয়টি শেষ বলে আশা করা হচ্ছে না। চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড ঘোষণা করেছেন যে মি: জনসন এই সপ্তাহে প্রধানমন্ত্রীর পদে আসীন হলে তিনি পদত্যাগ করবেন। মিঃ হ্যামন্ড বুধবার রানীকে তার পদত্যাগপত্র দেওয়ার আগে অ্যান্ড্রু মারের শোকে বলেন, তিনি মিসেস মেয়েকে পদত্যাগপত্র হস্তান্তর করবেন। চ্যান্সেলর বলেন, ‘আমি নিশ্চিত যে আমি বরখাস্ত হতে চাইনা,বরখাস্তের আগে পদত‍্যাগ করছি। “বরিস জনসন পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার কথা ভাবছেন, আমি বুঝতে পেরেছি যে তার সরকারে সেবা করার জন্য তার শর্তগুলি ৩১ অক্টোবর তারিখে কোনও চুক্তি ছাড়ার প্রয়াস গ্রহণ করা, যা আমি কখনও সাইন আপ করতে পারিনি।” বিচারপতি সচিব ডেভিড গাউকে ও বলেছেন তিনি বরখাস্ত হওয়ার আগে তিনি পদত‍্যাগ করবেন।
জুন, স্যার অ্যালান জনাব জনসনকে ‘সার্কাস অ্যাক্ট’ হিসেবে বর্ণনা করেছিলেন এবং গত বছর তিনি থেরেসা মে,র এর ব্রেক্সিট চুক্তির তুলনায় প্রাক্তন পররাষ্ট্র সচিবের রাজনৈতিক কর্মজীবনের সমাপ্তি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ‘আত্মহত্যা’। জনাব জনসন আজ অক্টোবরের শেষ নাগাদ যুক্তরাজ্যের ই ইউ থেকে বের হওয়ার দৃঢ় অভিপ্রায়কে পুনরাবৃত্তি করেছেন, ব্রাসেলসের সাথে দেশটির ‘উইল’ এবং ‘ড্রাইভ’ থাকলে ব্রাসেলসের সাথে চুক্তিতে পৌঁছাতে পারে। সাবেক পররাষ্ট্র সচিব বলেন, চাঁদ পেতে ৫০ বছর আগে ফিরে যাওয়া সম্ভব হলে আইরিশ সীমান্তে ঘৃণ্য বাণিজ্য সমস্যা সমাধান করা যেতে পারে। আজ সোমবার বিকাল ০৫.৩০ টায় ব‍্যালট বন্ধ হয়ে যাবে এবং ফলাফল ঘোষনা করা হবে মঙ্গলবার ।
বুধবার বিকেলে কমন্সে প্রধানমন্ত্রীর প্রশ্নের জবাবের শেষে থেরেসা মে রাণীর কাছো পদত্যাগ করবেন, নতুন টরি নেতা শীঘ্রই ১০ নম্বরের মধ্যে প্রবেশ করবেন।