প্রধানমন্ত্রী হওয়ার পর বরিস জনসন সংসদীয় সংখ্যাগরিষ্ঠতার মুখোমুখি হতে পারেন, টরি সাংসদের সাবধান বাণী

হাউস অব কমন্সে বরিস জনসন এর কার্যনির্বাহী সংখ্যাগরিষ্ঠতা একক আসনে হ্রাস পেতে পারে যখন তিনি থেরেসা মে,র স্থানে যাওয়ার জন‍্য প্রতিদ্বন্দ্বীতা জয়ী হওয়ার পরে সংখ‍্যাগরিষ্টতা নিয়ে সমস‍্যায় পড়তে পারেন, কনজারভেটিভ সাংসদরা সতর্ক করেছেন।
সরকারের এক সদস্য স্বীকার করেন যে তাদের মার্জিন খুবই কম যা ডেমোক্রেটিভ ইউনিয়নিষ্ট দলের সমর্থনে টরি দলকে শাসন করার অনুমতি দেয় ২০২২ সাল পর্যন্ত কিন্তু নির্ধারিত সাধারণ নির্বাচনের আগে সম্পূর্ণরূপে তারা দ্রবীভূত হতে পারে।

মি: জনসন একটি স্ন্যাপ নির্বাচনের বক্তব্য বাতিক করে দিয়েছেন, কিন্তু সরকারের সদস্য বলেন, সংসদীয় গাণিতিক যদি ১৮ মাসেরও বেশি সময় ধরে ধরে রাখতে পারে তবে নতুন প্রধানমন্ত্রীর জন‍্য সৌভাগ্যবান হবে।
মে,র উত্তরাধিকারী ২৪ জুলাই অফিস গ্রহণের কয়েকদিনের মধ্যে একটি নির্বাচনের চ্যালেঞ্জের মুখোমুখি হবে, ব্রেক ও রাদনোশায়ারের ব্যাপকভাবে ১আগস্ট লিবারেল ডেমোক্রেটের কাছে পতিত হওয়ার আশংকা আছে,যার ফলে তার কার্যকরী সংখ্যাগরিষ্ঠতা চার থেকে তিনটি পর্যন্ত হ্রাস পেতে পারে।।

এবং পরবর্তীতে আরেকটি উপনির্বাচনে তাড়াতাড়ি আসতে পারে , এক Tory এমপি শহরের মধ্যে একটি কর্মজীবনে ফিরে গেলে পদত্যাগ কনরবেন,যারফলে আরেকটি উপনির্বাচন আসতে পারে।

আসন্ন দলগুলি খুব কম উপ-নির্বাচনে ভাল করতে পারে – এবং, ইউরোপীয় ইউনিয়ন প্রত্যাহার না হওয়া পর্যন্ত, আসনগুলিতে অধিষ্ঠিত হওয়ার যে কোন আশা না হতে পারে ,কারন অনেক টরি সদস‍্য ব্রেক্সিট পার্টিতে চলে যেতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশিরভাগ কনজারভেটিভ এমপি যারা স্বাধীনতার সাথে কথা বলেছিলেন তাদের অবস্থানের মধ্যে মনোবল দীর্ঘস্থায়ী ব্রেক্সিট সাগা এবং অবশিষ্ট / উভয় পক্ষের জনসাধারণের কাছ থেকে ক্রমবর্ধমান কুটিল নির্যাতনের শিকার হয়েছে।

ব্রেক্সিট সংসদীয় সময়ে বিশাল পরিমাণে গ্রাস করেছে, তাদের নিজস্ব অগ্রাধিকারের বিষয়গুলি থেকে শক্তি বিচ্ছিন্ন করে এমপিরা হতাশ হয়ে পড়েছে, কোন দৃষ্টিকোণ নেই।

এক সিনিয়র এমপি স্বীকার করেছেন যে কিছু সহকর্মী কেবলমাত্র চাপের সময়সূচী, বাণিজ্য চুক্তি এবং সীমান্তের ব্যবস্থাগুলির বিশদ পরীক্ষার দ্বারা উদাস হয়ে পড়েছে, যা বিষয়গুলির ব্যয় হিসাবে তারা বেশি চাপিয়ে দেয়।

তিনি বলেন, “এমন অনেক লোক রয়েছে যারা আসলে ইউরোপের ইস্যুতে আগ্রহী নন।” “তারা এখানে এবং তাদের সংখ্যাগরিষ্ঠদের জন্য বিষয়গুলি সম্পন্ন করার জন্য এখানে এসেছেন এবং তারা নিজেরাই তাদের নিজস্ব সময়গুলি কাস্টমস ইউনিয়নগুলির ক্ষুদ্রতম কাছাকাছি তাদের মাথা কাটিয়ে ফেলতে পেয়েছেন এবং তারা আসলেই এতো বিরক্তিকর। ”

এদিকে, যারা নো-ডিল ব্রেক্সিট -যেমন ডমিনিক গ্রিভ, স্যাম গাইমাহা এবং অ্যান্টিনেট স্যান্ডব্যাচের বিরুদ্ধে বক্তব্য রাখেন তারা পরবর্তী নির্বাচনের প্রার্থী হিসাবে তাদের অনির্বাচিত করার জন্য সমন্বিত প্রচারাভিযানের লক্ষ্য খুঁজে পেয়েছেন।

তাদের আসন পদত্যাগ করার বিষয়ে এখনও পর্যন্ত কোনও নাম প্রকাশ করা হয়নি, তবে অন্য একজন সিনিয়র ট্যারি দ্য ইন্ডিপেন্ডেন্টকে বলেন যে, যারা টয়লেটে নিক্ষেপ করতে পারে তাদের টিয়ারমুমে কথা বলা হয়েছে। “এখানে এমন লোক রয়েছে যারা যথেষ্ট পরিমাণে আছে,” তিনি বললেন। “আমি অন্তত একজন এমপি জানি, যিনি সিটি ফিরে যাওয়ার কথা ভাবছেন।”
পদত্যাগ, মৃত্যু বা কেলেংকারির কারণে উপনির্বাচনের প্রাকৃতিক প্রক্রিয়া খুব বেশি আগেই প্রধানমন্ত্রীর কার্যনির্বাহী সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিহ্ন করার আশা করা যেতে পারে, সরকারি কর্মকর্তা ড। এই দশকের মাঝামাঝি সময়ে প্রায় তিন-চার বছরে উপনির্বাচনের পাশাপাশি কনজারভেটিভরা সেই অর্ধেকেরও বেশি লোককে হারিয়েছে।

সরকারের সদস্য বলেন, ২০২১ সালের ২০ মে নাগাদ নতুন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ভারসাম্যের প্রত্যাশিত হারের আশঙ্কা হতে পারে বলে আশা করা হচ্ছে। “এটি ২৪ মাসেরও কম সময়, কিন্তু সেই সময়ে উপনির্বাচনে আবদ্ধ হতে হবে”। । “আমি খুব সন্দেহ করি যে আমরা ২০২২ সাল পর্যন্ত এটি তৈরি করব।”

৩১২ টি টরি সাংসদের সঙ্গে, নতুন প্রধানমন্ত্রী কমন্স সদস্যদের অর্ধেকেরও বেশি সমর্থনের আদেশের জন্য ৩২৬ টির চেয়ে ১৪ টি কম হবে। কিন্তু সিন ফিনের, সাতজন সাংসদ তাদের আসন গ্রহণ করেন না এবং স্পিকার এবং তার ডেপুটি ভোট দিচ্ছেন না, কার্যনির্বাহী সংখ্যাগরিষ্ঠের জন্য প্রয়োজনীয় প্রকৃত সংখ্যা ৩২০। তিনি যদি এম.পি.-এর সাথে আশ্বস্ত ও সরবরাহ সরবরাহ পরিচালনা করতে পারেন, নতুন প্রধানমন্ত্রীর চারজনের মধ্যে সর্বোচ্চ সংখ্যক কাজ হবে।
তবে টরি ক্রিস ডেভিস নির্বাচনে লিব ডেমসকে ব্রেকন ও রডনার হারায়, তার খরচ জালিয়াতির মাধ্যমে উত্থাপিত হয়, যা তিনটি করা হবে। আর কোনও উপনির্বাচনের পরাজয়ের ফলে সিঙ্গল সিট সিটি করণীয় সংখ্যাগরিষ্ঠতা ছাড়বে, যেমন টরিস হেরে যায় এবং বিরোধী দল লাভ করে।

মিস্টার ডেভিসের কেন্দ্রীয় ওয়েলস আসন গত ৩৪ বছরে ২৫ টির জন্য লিবারেল হাতে রয়েছে এবং পার্টির জেন জেনড ডাইড্ডস স্থায়ী ব্যাকগ্রাউন্ড গ্রিনস এবং প্ল্যাড সাইম্রুকে পাশে দাঁড়িয়ে সহায়তা করছে। এমএস মে পরিষ্কার করেছেন যে তিনি এমডেনহেডের পক্ষে এমপি হিসাবে থাকবেন যখন প্রধানমন্ত্রী পদপ্রার্থী হবেন, তিনি উত্তরাধিকারী পদে অধিষ্ঠিত হওয়ার পরে তার উত্তরাধিকারীকে অন্য ভোটের মাথাব্যথা সংরক্ষণ করবেন।

যাইহোক, মিঃ জনসন বা তার প্রতিদ্বন্দ্বী জেরেমি হান্ট এই মাসের শেষের দিকে ১০ নং ডাউনিং স্ট্রিটে বাস করেন কিনা, ঘড়িটি তার পরবর্তী নির্বাচনের চ্যালেঞ্জে টিকবে।