তাইওয়ানের কাছে ২শ’ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ানের কাছে দুশো ২০ কোটি ডলার মূল্যের ১০৮টি জেনারেল ডাইনামিকস কর্প অ্যাব্রামস ট্যাংক এবং ২৫০টি স্টিংগার ক্ষেপনাস্ত্র ও এ সংক্রান্ত জরুরি সরঞ্জামাদি বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার পেন্টাগন এ তথ্য নিশ্চিত করেছে। সিএনএন, বিবিসি, ইয়ন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত মাসে অস্ত্র বিক্রির ব্যাপারে প্রাথমিক আলোচনার বিষয়টি জানার পর থেকেই বেইজিং উদ্বেগ প্রকাশ করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে এসব বিধ্বংসী অস্ত্র বিক্রয়ের সিদ্ধান্ত পরিবর্তন করতে অনুরোধ করে।

তবে এর জবাবে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি এক বিবৃতিতে জানায়, তাইওয়ানের এসব অস্ত্র ওই অঞ্চলে মৌলিক সামরিক ভারসাম্যে তেমন কোন পরিবর্তন আনবে না।

তাইওয়ানের প্রেসিডেন্ট গত মার্চ মাসে বলেছিলেন, চীনের চাপের মুখে প্রতিরক্ষাকে শক্তিশালী করার জন্য নতুন অস্ত্র বিক্রির জন্য তাইপের অনুরোধে ইতিবাচক সাড়া দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করে আসছে চীন। তারা দাবি করে, মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানকে অস্ত্র দিয়ে এ অঞ্চলের উত্তেজনা আরও বাড়িয়ে দিচ্ছে। আর চীন তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে।