টরি নেতৃত্বের লড়াই:বরিস জনসন অনেক বেশী ভোটের ব‍্যাবদানে জয়ী হতে যাচ্ছেন

শত শত টরি পার্টি মেম্বারদের কাছে ২ টি বেলট পেপার পাঠানো হয়েছে,কে হবেন টরি পার্টির নেতা। এই নেতৃত্বের প্রতিযোগিতা হইতেছে প্রাক্তন ফরেন সেক্রেটারী বরিস জনসন এবং বর্তমান ফরেন সেক্রেটারী জেরেমী হান্টের মধে‍্য। নেতৃত্বের লড়াইয়ে যিনিই জয়ী হবেন,তিনিই হবেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী।

ইউগব এবং টাইমসের জরীফে দেখা যায়,বরিস জনসনের ভোটের পার্সেন্টেইজ হবে ৭৪% এবং তার প্রতিদ্বন্ধী জেরেমী হান্ট পাবেন মাত্র ২৬%।

টরি মেম্বাররা তাদের বেলটপেপার পাইতেছেন এবং যনিই জয়ী হবেন,তার নাম ঘোষনা করা হবে ২৩ জুলাই এবং তিনিই হবেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী।

মি: হান্ট পার্টি মেম্বারদের প্রতি আহ্বান জানিয়েছেন ২ টি টেলিভিশনের ডিবেইটের পর ভোট দেয়ার জন‍্য।একটি হবে আগামি মঙ্গলবারে ITV তে । মি:হান্ট আরোও বলেন আমি বড় ধরনের মেসেজ টরি মেম্বারদেরকে দিতে চাই,প্রথমে তারা যেন দেখে নেয় আমি এবং বরিসের মূখোমূখি ডিবেট ,তারপর যেন সিদ্ধান্ত নেয় ,কাকে ভোট দেবে,এক ইন্টাভিউয়ে টাইম্সকে একথা বলেন।
২য় TV ডিবেট হবে আগামী শুক্রবারে,তখন এন্ড্রোনিল BBC তে উভয়কে ইন্টারভিউ নেবেন।
এখন পর্যন্তসর্বশেষ সার্ভে দেখা যায়,অধিকাংশ টরি মনে করেন মি: হান্ট চুক্তি ছাড়া ব্রিটেনকে ইউ,র বাইরে নিয়ে আসতে পারবেন না।

মাত্র ২৭% টরি বিশ্বাষ করে মি: হান্ট নো-ডিলে বাধ‍্য করতে পারবেন,অন‍্যদিকে ৯০% বিশ্বাষ করে মি :জনসনকে।
অন‍্যদিকে মি:ফিলিপ হামন্দ বলেন অধিকাংশ এমপি নো-ডিলের বিরদ্ধে আছেন।
তিনি বলেন, পার্লামেন্ট “পার্শ্বে-রেখে” কিছ করা হলে তা হবে হতাশাব‍্যাজ্ঞক ,তবে আমরা রাস্তা খোজে নেব।
ইউজভ / টাইমস পোলের মতে, ৬৭% শতাংশ সদস্য বলেছেন সংসদ স্থগিত করা, এমপিভি / টাইমস পোলের মতে, এমপিদের ফলাফলটি ব্লক করা বন্ধ করা।

৭৫% টরি মনে করেন প্রধানমন্ত্রী হিসাবে তার যথাযথতার জন্য মিস্টার জনসনের ব্যক্তিগত জীবন “প্রাসঙ্গিক নয়” বলে মনে করেন।

গত সপ্তাহে তার বান্ধবী ক্যারি সাইমন্ডসের সঙ্গে একটি সারির মিডিয়া কভারেজ সত্ত্বেও তিনি কেন প্রতি যোগিতা সত্তেও নেতৃত্ব বজায় রেখেছেন তা এই গবেষণায় দেখা যায়।

৩১ ই অক্টোবর শেষের দিকে যুক্তরাজ্যের ইইউ ছেড়ে দেওয়া হবে কিনা তা জানতে চাওয়া হলে, জনসাধারণকে মি: হান্টের অধীনে ১৮% শতাংশের তুলনায় মিস্টার জনসনের অধীনে এটি ৮৭% সম্ভাব্য বলে মনে করে।