ইউরোপিয় পার্লামেন্টের নতুন প্রেসিডেন্ট সাবেক ইতালিয় সাংবাদিক “ডেভিড স্যাসোলি”

ডেভিড-মারিয়া স্যাসোলি

ইউরোপিয় পার্লামেন্টের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ইতালির আইনপ্রণেতা ও সাবেক সাংবাদিক ডেভিড-মারিয়া স্যাসোলি (৬৩)। ইউরোপিয় পার্লামেন্টের ৬৬৭জন এমইপি’র মধ্যে ৩৪৫জনের ভোট পেয়ে জ্যঁ ক্লদ জাঙ্কারের উত্তরসূরী স্থান নিয়েছেন তিনি। বিবিসি

মধ্য-বামপন্থ’ী এই রাজনীতিবিদ সভাপতির লড়াইয়ে তিনজনকে পরাজিত করেন। ইউরোপিয় দেশগুলোর নেতারা ইইউ বøকের সর্বোচ্চ পদের মনোনায়ন নিয়ে ঐক্যমতে আসার পর এই ভোট অনুষ্ঠিত হয়। মনোনায়নের তালিকায় ইউরোপিয় কমিশনের প্রধান হিসেবে সর্বপ্রধান একজন নারীর নাম প্রস্তাব করা হয়।
বুধবারের ফলাফলের পর স্যাসোলি বলেন, ‘অসম্পূর্ণ’ এই ইউনিয়নের সংস্কার প্রয়োজন। তিনি ইইউ’র প্রতিষ্ঠাতাদের আদর্শ পুন:স্থাপনের আহŸান জানিয়ে বলেন, ‘তারা শান্তি এবং সমতার জন্য জাতীয়তাবাদ ও যুদ্ধবিগ্রহকে পরিত্যাগ করেছিলেন।’ এই সময় তিনি অভিবাসন প্রত্যাশীদের জন্য ইইউ’র বর্তমান নীতি সংস্কারের তাগিদ দেন। ব্রেক্সিটকে ‘কষ্টদায়ক’ বলে মন্তব্য করেন তিনি।

বুধবারের এই ভোটে ইইউ’র কয়েকটি গুরুত্বপূর্ণ পদের নেতা নির্বাচন করা হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান ফ্রান্সের ক্রিস্টিনা লাগার্দে ইউরোপিয় সেন্ট্রাল ব্যাংকের প্রথম নারী প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন। ইউরোপিয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের পদের জন্য নির্বাচিত হয়েছেন বেলজিয়ামের লিবারেল প্রধানমন্ত্রী চার্লস মাইকেল। ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান হয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বোরেল।