লেবার পার্টি সিভিল সার্ভিসকে বলতেছে,২য় গণভোট করার প্রক্রিয়া শুরু করার জন‍্য

জন ম্যাকডোনাল বলেন, এই বছরের শেষের দিকে সাধারণ নির্বাচন হওয়ার সম্ভাবনার কারণে ব্রেকসিটের ব‍্যাপারে একটি নতুন গণভোটের জন্য প্রস্তাবের কাজ শুরু করার জন‍্য সিভিল সার্ভিসকে বলেছেন।
শ্যাডো চ্যান্সেলর বলেন জেরেমি কর্বিন মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিব স্যার মার্ক সেডুইলকে সাক্ষাৎকালে সিভিল সার্ভিসের সাথে আনুষ্ঠানিক আলোচনা করতে চান।

লেবার নেতারা দাবি করেছিলেন যে লেবার নেতা “তার স্মৃতি হারানো” এবং “খুব দুর্বল” বলে দাবি করেছেন,সিনিয়র সিভিল সার্ভিসের লোকজন এই রিপোর্টে একটি যৌথ তদন্তের জন্য লেবারের আহ্বানের বিষয়ে এই আলোচনায় দেখা হবে।
ম্যাকডোনাল বলেন, জনাব করবিন লেবার এর ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে সিভিল সার্ভিসের লোজনের সঙ্গে আলোচনা খুলতে স্যার মার্ক এর অনুমতি চাইবেন এছাড়াও একটি চূড়ান্ত ভোটের ও প্রস্তাব রাখবেন।

ওয়েস্টমিনস্টারের একটি ব্রিফিংয়ে ভাষণে তিনি বলেন, “এই মুহুর্তে স্থায়ী সচিব ও মন্ত্রিপরিষদ সেক্রেটারি কোনও পূর্বনির্ধারণ আলোচনা বা সিভিল সার্ভিসের সাথে বৈঠক করার কথা বলেননি। এটি একটি সিভিল সার্ভিসের সিদ্ধান্ত ছিল তবে তারা থেরেসা মে,র সাথে পরামর্শ করেছিল। থেরেসা মে মিটিংটি ব্লক করে দিয়েছেন।

“আজ সকালে জেরেমি তদন্তের এই বিষয়ে সেডভিলের সাথে সাক্ষাৎ করছেন, আমি তাকে এই বৈঠকে উত্থাপন করার জন্য অনুরোধ করেছি যে, এখন প্রধানমন্ত্রীকে পরিবর্তনের সম্ভাবনা এবং সম্ভাব্য সম্ভাবনাের কারণে আমাদের এখন সিভিল সার্ভিসে প্রবেশের অধিকার থাকতে হবে। শরৎকালে সাধারণ নির্বাচন। আমি মনে করি এটি শুধু বাস্তবিক এবং বাস্তব কাজ। ”

তিনি বলেন, সম্ভাব্য আলোচনায় অন্য গণভোটের জন্য পরিকল্পনা প্রণয়নের জন্য সরকারী কর্মীদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে কিনা সে বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন: “এই মুহুর্তে আমরা দ্বিতীয় গণভোটে আমাদের মনোভাব নিয়ে আলোচনা করছি কিন্তু জেরেমি এটা পরিষ্কার করেছে যে এটা আবার ফিরে যেতে হবে একটি গণভোটের মাধ‍্যমে সাধারন মানুষের কাছে।
আমরা আশা করব, ঠিক যেমন আমরা সিভিল সার্ভিসকে ইনকামিং সরকারের জন্য প্রস্তুত করতে চাই, তাদের সকল বিকল্পের জন্য প্রস্তুত হওয়ার জন্য, যাতে তাদের জন্য একটি বিকল্প তৈরি করতে হবে।”

জনাব ম্যাকডোনাল বলেন যে তিনি সিনিয়র বেসামরিক কর্মচারীদের পূর্বে ২০১৬ সালের গণভোটে ডেভিড ক্যামেরনের দ্বারা পরিচালিত “ভুল” পুনরাবৃত্তি না করার বিষয়ে সতর্ক করেছিলেন, তখন প্রধানমন্ত্রী যখন সিভিল সার্ভিসকে বলেছিলেন যে এই সুযোগের জন্য প্রস্তুতি নেবেন না সেটি প্রস্তুত করার জন্য ।

তিনি বলেন, “আমরা সেই মুহূর্তে নিজেদের অবস্থানে যাচ্ছি যেখানে তারা সক্ষম নয়, আমাদের সাথে সংলাপের অভাবের কারণে, সরকারের পরিবর্তনের প্রস্তুতি নিচ্ছে। তাই এই বৈঠকগুলি কার্যকর করার জন্য কেবলমাত্র দায়বদ্ধ । ”
শ্যাডো চ্যান্সেলর এছাড়াও জনাব করবিন স্বাস্থ্য সম্পর্কে রিপোর্ট মন্তব্য উপর সত্ত্বেও, বেসামরিক কর্মচারীদের সঙ্গে লেবার নীতি আলোচনা নিয়ে কোন ভয় ছিল যে জোর দেন।
তিনি বলেন, “আমি বেসামরিক কর্মচারীদের স্বাধীনতায় বিশ্বাস করি। নর্থকোট থেকে [1854 সালে গৃহযুদ্ধে গৃহযুদ্ধের সংস্কারগুলি] তারপরে ঐ ঐতিহ্য আমাদের বেশ ভাল পরিবেশ দিয়েছে। দুর্ভাগ্যবশত এই ঘটনাটি দেখিয়েছে যে সম্ভবত সেখানে এমন কিছু লোক রয়েছে যাদের নেই আমরা ব্রিটিশ সিভিল সার্ভিসের আশা করি এমন মানদণ্ডের সাথে আচরণ করি।

“আমি আশা করছি যে এটি দ্রুত সমাধান করা হবে এবং আমরা এই মিটিংগুলি শুরু করতে পারি, আমাদের নীতিমালা উন্নয়নের সিভিল সার্ভিসের তথ্য সরবরাহ করতে এবং তাদের আগত শ্রম সরকারের জন্য তাদের প্রস্তুত করার অনুমতি দিতে পারি।”

জনাব ম্যাকডোনাল বলেন, তিনি বিশ্বাস করেছিলেন যে বরিস জনসনের “অস্থিরতা” এই বছর পরে সম্ভবত একটি সাধারণ নির্বাচন করেছে।

তিনি বলেন: “আমার মনে হয় সেপ্টেম্বর ও অক্টোবরে কী ঘটবে তা জানা প্রায় অসম্ভব।

“আমি আসলেই তার জীবনের সমস্ত দিকগুলিতে বরিস জনসনের অস্থিরতা মনে করি – বরিস জনসনের অস্থির প্রকৃতি এবং তার রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণের অর্থ – যা কিছু হতে পারে।”