ফ্রান্স টিমারমেন কে,তিনিই কি পরবর্তী ইইউ কমিশন প্রেসিডেন্ট

ইউরোপিয়ান ইউনিয়নের নেতৃবৃন্দ এখন ও হয়ত রাজি হননি,ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট কে হবেন,তবে রবিবারের ইউরোপিয়ান ইউনিয়নের সামিমিটে একজনের নামই আলোচিত হচ্ছে,ফ্রান্স টিমারমেন।
টিমারমেন হলেন একজন মধ‍্য বামপন্থী,এবং তিনি হলেন ডাচ সোসিয়েল ডেমোক্রেট।৫৮ বতসর বয়সী ঐ ব‍্যাক্তি হলেন ডাচ লেবার পার্টির সদস‍্য এবং ২০১৪ পর্যন্ত তিনি ছিলেন ডাচ পররাষ্ট্র মন্ত্রী।,এরপর তিনি চলে যান ব্রাসেলস কমিশনার হওয়ার জন‍্য।
তিনি ছিলেন ফ্রান্স লিটারেচার ও ইউরোপিয়ান আইনের ছাত্র ছিলেন,টিমারমেন রোমের ইংলিশ স্কুলে রোমে যোগ দিয়েছিলেন। তার আন্তর্জাতিক উত্থান তাকে কমপক্ষে ছয় ভাষা, ইংরেজী, ফ্রেঞ্চ, জার্মান, ইতালীয় এবং স্পষ্টতই রাশিয়ান ভাষায় আদেশ দিয়ে রেখেছে।

টিমার্মানস একটি সুপরিচিত অ্যাংলোফিল: ২০১৬ সালে তিনি প্রকাশ করেছিলেন যে তার একটি গাড়ী রয়েছে -এবং সেটি হল ব্রিটিশ মিনি – ছাদে আঁকা একটি ইউনিয়ন জ্যাকের সাথে।

“সম্প্রতি আমার পরিবার একটি গাড়ী কিনেছিল। তার ধারণাটি মূলত ব্রিটিশ, এটি ‘কুল ব্রিটানিয়া’ শব্দটি উজাড় করে দেয়,” সে সময় তিনি বলেন।
“আমরা ইউনিয়ন জ্যাকের সাথে ছাদটি বেছে নিলাম। আসল মিনি, আমার শৈশবের সবচেয়ে সুন্দর গাড়িটির ধারণা নিয়ে আসা লোকজনের প্রতি শ্রদ্ধা হিসাবে।”

কমিশনার আরও বলেন যে তার পিতার প্রজন্মের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাজি-দখলকৃত নেদারল্যান্ডসের স্বাধীনতা প্রতিনিধিত্ব করেছিল।

ব্রিটিশের জন্য নোটের পাশাপাশি, টিমার্মান ব্রেক্সিটে দ্বিতীয় গণভোট সমর্থন করেন: এই বছরের এপ্রিল মাসে তিনি ইউকেকে “শান্ত হও” এবং থাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে বলেছিলেন।

ইউরোপীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সময় তিনি বলেন, “আমি একেবারেই আশা করি যে ইউকে ইইউতে থাকতে পারে”।

“আমি আশা করি ব্রিটেনের জন্য এই সম্প্রসারণের সময়টা একটু শান্ত হবে এবং কিছুটা আবার চিন্তা করতে হবে, সম্ভবত রাজনীতিবিদরা তাদের প্রতিশ্রুতির সাথে আরও দায়ী হতে, এবং তারপরে এই বছরের পরে আবার এই বিষয়টি দেখবেন। কে জানে এই সময় কি পরিবর্তন হতে পারে? ”

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদে তিনি একজন ব্যক্তির সাথে পাথুরে সম্পর্ক থাকতে পারতেন, যদিও তিনি “সীমান্তরেখা বর্ণবাদী” মন্তব্য করার নামে বরিস জনসনকে সমালোচনা করেছিলেন।

যদি টিমমর্ম্যান নিযুক্ত হন তবে ১৯৯৯ রোমানো প্রডির পর তিনি হবেন সেন্টার বাম, যিনি কেন্দ্রে থেকে ডান দিক থেকে প্রথম কমিশন সভাপতি হবেন ।

টিমার্মান হলেন মাস্ট্রিক্ট থেকে একটি ক্যাথলিক পরিবারের কাছ থেকে এসেছেন – যে শহরটিতে ইইউ প্রতিষ্ঠিত চুক্তির একটি নামকরণ করা হয়েছিল । তিনি ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনের একটি ম্যানিফেস্টোতে দাঁড়িয়েছিলেন, যা জাতীয়তাবাদীদের “বিপজ্জনক বিভ্রান্তির” উপর আক্রমণ করেছিল এবং “অতীতের নৈ-উদার ও রক্ষণশীল মডেলগুলি পিছনে রেখে” নেতৃত্ব এবং নীতির দিক পরিবর্তন করার অঙ্গীকার করেছিল।

তিনি তার পূর্বসূরী চেয়ে আরও মৌলিক হতে পারে: তিনি ন্যূনতম মজুরি একটি ইইউ প্রশস্ত প্রবিধান মত নীতি সম্পর্কে কথা বলেছেন। অফিসে তিনি দেশগুলিতে অনুষ্ঠিত ডান-পন্থী সরকারী শাসনের বিরুদ্ধে কমিশনের দায়িত্বে ছিলেন। ২০১৪ সাল থেকে তিনি প্রথম ভাইস প্রেসিডেন্ট ছিলেন – কার্যকরভাবে জুনকারের ডেপুটি। তিনি সত্যিই কতটুকু পরিবর্তন হবেন? তাকে সুযোগ দেওয়া পর্যন্ত বলা কঠিন।