ফ্রান্সে মসজিদে হামলা, ইমামসহ গুলিবিদ্ধ ২

ফ্রান্সের পশ্চিমের শহর ব্রেস্টে বৃহস্পতিবার এক মসজিদে হামলার ঘটনা ঘটেছে। অজ্ঞাত এক বন্দুকধারীর গুলিতে ওই মসজিদের ইমামসহ ২ জন আহত হয়েছে। হামলার পর হামলাকারী নিজের ওপর গুলি চালিয়ে মারা যায়। দেশটির পুলিশ এ তথ্য জানায়।
এই হামলার উদ্দেশ্য এখনও পরিষ্কার নয় বলে খবরে বলা হয়েছে। হামলার পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পুরো দেশের ধর্মীয়স্থানগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার নির্দেশ দিয়েছেন।ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্টনার ট্যুইট করে জানিয়েছেন, বৃহস্পতিবারের এই শুটিংয়ের পরেই তিনি গোটা দেশের ধর্মীয়স্থানগুলোতে নিরাপত্তা নিশ্ছিদ্র করার নির্দেশ দিয়েছেন। দেশটির সন্ত্রাস নির্মূলবিষয়ক প্রসিকিউটর জিন ফিলিপ্পি জানান, নামাজ শেষে মসজিদ থেকে মুসল্লিরা বের হওয়ার সময় ওই বন্দুকধারী গুলি চালায়। এতে ইমামসহ দুজন আহত হন। পরে বন্দুকধারী নিজের মাথায় গুলি করে আত্মহত্যা করেন।

পুলিশের এক মুখপাত্র জানান, নামাজ শেষে মুসল্লিরা মসজিদ থেকে বের হচ্ছিলেন।
এ সময় বন্দুকধারী গুলি করেন। এতে ইমামসহ দুজন আহত হন। সঙ্গে সঙ্গে হামলাকারী গাড়িতে করে ঘটনাস্থল ত্যাগ করেন। পুলিশ তার গাড়ি ধাওয়া করে। কিছুদূর যাওয়ার পর পুলিশ তাকে মাথায় গুলিবিদ্ধ অবস্থায় পায়।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গুলিবিদ্ধ ২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা এখন বিপন্মুক্ত।
প্রত্যক্ষদর্শীরা পুলিশকে জানিয়েছেন, হামলার পরেই একটি গাড়িতে চেপে ওই বন্দুকধারী পালিয়ে যায়। তল্লাশি অভিযান চলাকালীন সুরক্ষার কারণে ঘটনাস্থলের আশপাশের লোকজনকে বাড়ি থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। এই হামলায় সন্ত্রাসী কি না, পুলিশ তা খতিয়ে দেখছে।