ইউকে চুক্তি ছাড়া ইইউ থেকে বের হয়ে আসলে নিত‍্য প্রয়োজনীয় দ্রবে‍্যর দাম দ্রুত বৃদ্ধি পেতে পারে:জিএমবি

একটি নেতৃস্থানীয় ট্রেড ইউনিয়নের মতে ইউকে ইউরোপীয় ইউনিয়নের সাথে কোন চুক্তি ছাড়া ছাড়া বাহির হয়ে আসলে মাখন, পনির, সসেজ, আলু এবং মদের দাম দ্রুত বৃদ্ধি পেতে পারে। জিএমবি ইউনিয়ন কর্তৃক পরিচালিত গবেষণায় প্রস্তাব করা হয়েছে যে একটি পরিবারের শপিং বিল বছরে গড় £৮০০ পাউন্ড বৃদ্ধি পাবে। বিশ্লেষণ যদি কোন বাণিজ্য চুক্তি ছাড়াই ব্রেক্সিট ঘটলে দামের সম্ভাব্য বৃদ্ধি সহ এখন সাপ্তাহিক বাস্কেটের তুলনা করা হয়।

ব্রাইটনে ইউনিয়নের বার্ষিক সম্মেলনের প্রাক্কালে বক্তব্য রাখেন, GMB সাধারণ সম্পাদক টিম রোচে বলেন, টরি নেতৃত্বের প্রতিযোগিরা যারা অসহায়ভাবে ব্রেক্সিটের ধারণাটি প্রায় নিক্ষেপ করে, সেগুলি সম্পূর্ণভাবে উপেক্ষা করে মানুষের পক্ষে কাজটির অর্থ কী হবে। কঠোর পরিশ্রমীরা যদি তাদের পথ পেতে পারে তবে পরিবারের প্রয়োজনীয়তাগুলি ছাদের মধ্য দিয়ে যাবে – কিন্তু কেন জনগণের প্রকৃত জীবন টরি পার্টিতে ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার পথে চলে?
‘তারা বিশ্ব বাণিজ্য সংস্থা পদে যা রেখে চলেছে তা বোঝার অবহেলিত, অথবা তারা কেবল এ বিষয়ে উদ্বিগ্ন নয়।
ব্রিটেনের রিটেল কনসোর্টিয়াম (বিআরসি) এর প্রধান নির্বাহী হেলেন ডিকিনসন বলেন, ‘যদি টরি পার্টি আমাদের একটি ব্রেক্সিট খিলান প্রান্ত থেকে হেঁটে যাওয়ার জন্য প্রস্তুত একটি নেতা বেছে নেয় তবে আমাদের দেশটি একটি প্রজন্মের জন্য অর্থনৈতিক পরিণতির সাথে জীবনযাপন করবে।’ বিআরসি ধারাবাহিকভাবে এই মামলাটি করেছে যে কোনও চুক্তি না করে ব্রেক্সিট অনেক দৈনন্দিন আইটেমের দামের দাম দেখতে পাবে। ‘আমাদের নিজস্ব গবেষণায় মুদ্রা অবমূল্যায়ন, অতিরিক্ত ডকুমেন্টেশন চেক এবং প্রয়োজনীয়তা, কিছু পণ্যের উপর শুল্ক, পাশাপাশি সীমান্তে বিলম্বগুলি প্রস্তাব করে, এটি সমস্ত উচ্চ মূল্য এবং একটি কম নির্বাচনে অবদান রাখবে।’