ব্রিটিশ রাজনীতিতে “বিরক্তিকর হস্তক্ষেপের” বিরুদ্ধে ডোনাল্ড ট্রামকে সতর্ক করেছেন

প্রধান দলগুলোর সিনিয়র রাজনীতিবিদরা এই সপ্তাহে বিতর্কিত রাষ্ট্রীয় সফরে যে, টরি নেতৃত্ব নিয়ে নির্বাচন এবং ভবিষ্যতের ব্রেক্সিট নীতিটি ভারসাম্যহীনভাবে ঝুলন্ত অবস্থায় আছে।

বরিস জনসনের প্রশংসা করার কারনে যে মি:জনসন একজন ভাল প্রধানমন্ত্রী হবেন,জবাবে পার্টি সমূহের প্রধান এবং এম পি গন ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এনেছেন,যে তিনি আভ‍্যন্তরীন ব‍্যাপারে হস্তক্ষেপ করছেন। সোমবার মি: ট্রাম্পের ৩ তদিনের ইউকে সফর শুরু হতে যাচ্ছে।

ইন্ডেপেন্ডেন্টের সাথে কথা বলার সময় স্যার ম্যালকম রিফকিন্ড, যিনি টরির প্রাক্তন পররাষ্ট্র সেক্রেটারী ছিলেন, তিনি বলেন, “নৃশংসতাবাদী এবং ইন্দ্রিয়গ্রাহী” মি: ট্রাম্পের মন্তব্যগুলি “মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির জন্য অভূতপূর্ব” ছিল।

জেরেমি করবিন এবং স্যার ভিনস ক্যাবল মন্তব্যটির নিন্দা জানান এবং একজন এমপি পরামর্শ দেন যে রানী মঙ্গলবার রাতে রাষ্ট্রীয় ভোজের আমন্ত্রণে মি: ট্রামের আমন্ত্রণটি যেন বাতিল করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে, যুক্তরাজ্যের রাজনৈতিক নির্বাচনের বিষয়ে মন্তব্য করা অত্যন্ত অস্বাভাবিক, যদিও মি: ট্রাম্প এর আগেও ব্রেক্সিটের জন্য তার কণ্ঠস্বর সমর্থন এবং তারেসা মে,র সমালোচনা করেছিলেন।
ইন্ডেপেন্ডেন্ট জানতে পেরেছে যে এই সপ্তাহে মিঃ ট্রামের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নেওয়ার লক্ষ্যে হাজার হাজার মানুষ এমপি লন্ডনে বিক্ষোভের সাথে যোগ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন লেবার ফ্রন্টবেনার ক্লাইভ লুইসের সাথে।
মার্কিন রাষ্ট্রপতির সর্বশেষ মন্তব্যের পর এই সফর নিয়ে আর ও গভীর হতে পারে।

হস্তক্ষেপের সমালোচনা করে স্যার ম্যালকম বলেন: “অন্য কোন প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট এটি করার স্বপ্ন দেখবেন না। তিনি পুরোপুরি ভাল জানেন যে আমেরিকার রাষ্ট্রপতিদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য, কিন্তু মানুষ এতটা নৃশংসবাদী এবং ইন্দ্রিয়গ্রাহী যে তিনি বিশ্বাস করেন যে তিনি বিশ্বের ভবিষ্যত গ্রহণ করেন।

“এটি সম্পর্কে অবৈধ কিছু নেই, এটি সম্পর্কে অসাংবিধানিক কিছুই নেই, এটি অন্যের ব্যবসায়ের মধ্যে কেবল বিরক্তিকর হস্তক্ষেপ।”

তিনি যোগ করেছেন: “এটি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির পক্ষে অভূতপূর্ব তবে এটি ট্রাম্পের জন্য অভূতপূর্ব নয়। ট্রাম প্রথম দিন থেকে অন্যান্য মানুষের গণতান্ত্রিক পছন্দ সম্পর্কে এই ধরনের মন্তব্য করেছে। সে যদি সামান্য সংবেদনশীলতা পায় তবে সে তা করবে না। ”

“মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য রাষ্ট্রপতি হিসাবে জোসে বাইডেনের গুণাবলীর সুপারিশ করার জন্য থেরেসা মে, আমেরিকার বেশিরভাগ মানুষই ট্রাম্প নয়, আপনার নিজস্ব ব্যবসাকে মনের কথা বলে।

“এই সংবেদনশীল বিষয় এবং যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী বা মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির সিদ্ধান্ত নেওয়ার একমাত্র ব্যক্তি সংশ্লিষ্ট দেশের নাগরিকের ।
তিনি মন্তব্য করেন যে মিস্টার জনসনের প্রধানমন্ত্রীর হওয়ার সম্ভাবনাকে ক্ষতিগ্রস্ত করতে পারে, “কারন কেউ তাদের নির্বাচনী প্রচারাভিযানগুলিতে হস্তক্ষেপ করার মতো অন্য লোকেদের পছন্দ করে না”। তিনি আরো বলেন, লিবারেল ডেমোক্র্যাটদের তাদের আসন হারানোর বিষয়ে চিন্তিত Tory এমপি উদ্বিগ্ন হতে পারে যদি পার্টি নেতা মি: ট্রাম দ্বারা সমর্থিত হয়।

ক্রমবর্ধমান প্রতিক্রিয়া যোগদান, মিঃ Corbyn বলেন: “ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী যিনি রাষ্ট্রপতি ট্রাম এর সিদ্ধান্ত হবে আমাদের দেশের গণতন্ত্র সম্পূর্ণরূপে গ্রহণযোগ্য হস্তক্ষেপ।
পরবর্তী প্রধানমন্ত্রীকে মার্কিন রাষ্ট্রপতি বা 100,000 প্রতিনিধিত্বমূলক কনজারভেটিভ পার্টি সদস্যের দ্বারা নির্বাচিত করা উচিত নয়, তবে সাধারণ নির্বাচনে ব্রিটিশ জনগণের দ্বারা নির্বাচিত হওয়া উচিত। ”

এবং লিবারেল ডেমোক্রেটসের নেতা স্যার ভিনস ক্যাবল বলেছেন, ২০১৬ সালে ব্রেক্সিটের বিরুদ্ধে বারাক ওবামা সতর্কবার্তা দেয়ার কারনে ইউরোসপেক্টিক টরিরা ও মি: ওবামার মন্তবে‍্য নারাজ হন।

তিনি বলেন: “ব্র্যাক্সিটাররা গণভোটের সময় কয়েকটি সত্য বলার ওবামার প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন।

“আমি টরি নেতৃস্থানীয় হয়ে প্রতিযোগিতার মধ্যে হস্তক্ষেপ করার জন্য দোষারোপ ট্রাম্পের উপর একই অপ্রতিরোধ্য তাদের শ্রবণ করার অপেক্ষায় থাকলাম।

“বরিস জনসনকে ডাউনিং স্ট্রিট থেকে বের করে রাখার জন্য কোনও কারণ প্রয়োজন হলে, এটি ট্রামের তার এবং ব্রেক্সিটের অনুমোদন – যা উভয়ই ব্রিটেনের জন্য খারাপ।”
লিবারেল ডেমোক্র্যাটের এমপি স্যার এড ডেভি এই গ্রীষ্মে স্যার ভিনসের স্থানে আসার জন‍্য জো সুইসনের সাথে প্রতিদ্বন্ধিতা করছেন, যোগ করেন: “ডাচেচ অফ সাসেক্সকে অপমান করা এবং আমাদের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে হস্তক্ষেপ করার কারণে রানি তার ডিনার বাতিল করার পুরোপুরি অধিকারী হবেন। জাতীয় সংকটের সময়ে। আমাদের এমন বন্ধুদের দরকার নেই। ”
জনাব ট্রাম্প এই প্রতিযোগিতার বর্তমান ফ্রন্টরুনার জনাব জনসনকে পুরোপুরি সমর্থন করার ব্যাপারে বিরত ছিলেন, কিন্তু সাবেক পররাষ্ট্র সেক্রেটারী বলেন: “আমার মনে হয় বরিস খুব ভাল কাজ করবে … আমি মনে করি সে চমৎকার হবে।”

দি সানের সাথে কথা বলে তিনি যোগ করেছেন: “আমি তাকে পছন্দ করি। আমি সবসময় তাকে পছন্দ করেছি। আমি জানি না যে সে মনোনীত হবে, কিন্তু আমি মনে করি সে খুব ভালো লোক, একজন প্রতিভাবান ব্যক্তি। ”

তিনি আরও বলেন, তিনি জেরেমি হান্ট বিদেশি সেক্রেটারি ছিলেন, কিন্তু পরিবেশ সচিব মাইকেল Gove, যিনি সম্প্রতি ইরানে তার অবস্থানের সমালোচনা করেছিলেন, তার জন্য কঠোর শব্দ ছিল।

রিপাবলিকান দাবি করেন যে অন্যান্য রক্ষণশীল নেতৃত্ব প্রার্থী তার সমর্থনের জন্য জিজ্ঞাসা করেছেন, যদিও নেতৃত্বের সকল অভিযান দাবী করেছেন যে স্বাধীনতার সাথে তার সমর্থনের জন্য অনুরোধ জানিয়েছিলেন।

রাষ্ট্রীয় সফরের প্রাক্কালে একটি কূটনৈতিক সারির ঝুঁকি নিয়ে মন্তব্যটি ঝুঁকির মুখে পড়েছিল, যদিও কিছু সিনিয়র টিরিস প্রশ্ন করেছেন যে এই মন্তব্যটি জনাব জনসনকে মার্কিন যুক্তরাষ্ট্রে মার্কিন রাষ্ট্রপতির খ্যাতি দেওয়াতে সাহায্য করবে বা বাধা দেবে।

সাবেক মন্ত্রিপরিষদ মন্ত্রী ও কনজারভেটিভ প্রধান হুইপ অ্যান্ড্রু মিচেল বলেন, “এটা অবশ্যই অস্বাভাবিক তবে ট্রাম হ’ল এক অসাধারণ রাষ্ট্রপতি। ওয়েস্টমিনস্টারের নির্বাচনী এলাকাটি যদি সর্পিল এক হয়ে থাকে তবে আমি সন্দেহ করি যে এটি অনেক ভোট নিয়ে যাবে।

“এটা অবশ্যই অভূতপূর্ব এবং প্রকৃতপক্ষে backfire পারে।”

কমন্স ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য বব সেলি, যিনি মাইকেল গোভকে নেতা হিসাবে সমর্থন করছেন, তিনি বলেন, “যথাযথ নয়” মন্তব্যগুলি যোগ করা হয়েছে: “এটি ডোনাল্ড ট্রাম্প এবং তিনি সম্ভবত এটি করতে যাচ্ছেন।”

তার সফরের সময়, মিঃ ট্রাম বঙ্গিংহাম প্রাসাদে রানী কর্তৃক হোস্ট হওয়া একটি রাজ্যের ভোজসভায় যোগ দেওয়ার আগে মঙ্গলবার ডাউনিং স্ট্রিটে থেরেসা মেয়ের সাথে আলোচনা করবেন।

বুধবার তিনি বাণিজ্য নেতাদের সঙ্গে আলোচনায় মে মাসে যোগ দেবেন এবং বৃহস্পতিবার তিনি পোর্টসমাউথ ভ্রমণ করবেন এবং ডি-ডে এর ৭৫ তম বার্ষিকী উপলক্ষে অংশ নেবেন।