যুক্তরাষ্ট্রের পক্ষ নেয়ার পরিণতি টের পাবে কানাডা: চীন

এবার যুক্তরাষ্ট্রের পক্ষ নেয়ার পরিণতি বুঝতে পারবে কানাডা, এমনটাই আশা করছে চীন। শুক্রবার এক বিবৃতিতে এ কথা বলে চীনের পররাষ্ট্রমন্ত্রনালয়। এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স চীনে আটক দুই কানাডীয় নাগরিককে মুক্তির আহ্বান জানান। তার জবাবেই এই বিবৃতি প্রকাশ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছর বিশ্ববিখ্যাত চীনা কো¤পানি হুয়াওয়ের প্রধান অর্থ বিষয়ক কর্মকর্তা মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করে কানাডা। এর জবাবে চীনে কানাডীয় নাগরিকদের গ্রেপ্তার করতে থাকে দেশটির সরকার। এর মধ্যে রয়েছেন কানাডীয় ব্যবসায়ী মাইকেল ¯পাভর এবং সাবেক ক’টনীতিক মাইকেল কোভরিগ।
কানাডা মেং ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করায় চীনও কানাডীয় নাগরিকদের ছেরে দেয়নি। হুয়াওয়ের বিরুদ্ধে অভিযোগ, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করে ইরানের একটি কো¤পানির সঙ্গে ব্যবসা করেছে তারা।

পেন্স বলেছিলেন, আগামি জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে আটক কানাডীয় নাগরিকদের বিষয়ে আলোচনা করবেন। তবে, এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়- যা হয়েছে তার জন্য দায়ী কানাডা। তাই যুক্তরাষ্ট্রের এখানে কিছুই করার নেই। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং সাংবাদিকদের বলেন, আমরা আশা করছি- যুক্তরাষ্ট্রের হয়ে আগুনে ঘি ঢালার পরিণতি এবার বুঝতে পারবে চীন।