ইরানের বিরুদ্ধে অভিযোগ বিশ্বাসযোগ্য নয়: রাশিয়া

সৌদির তেল স্থাপনায় হামলার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্রের দাবি রাশিয়া বিশ্বাস করে না বলে জানিয়েছেন রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ। ইরানকে দায়ী করে জন বোল্টনের করা অভিযোগ উড়িয়ে দেন তিনি। রুশ বার্তা সংস্থা ¯পুটনিককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ সময় বোল্টনের অভিযোগের মৌলিক কাঠামো নিয়েও প্রশ্ন তোলেন উপ পররাষ্ট্রমন্ত্রী।
সাক্ষাৎকারে রিয়াকভ বলেন, আমরা অসংখ্যবার দেখেছি যেকোনো বিষয়কে যুক্তরাষ্ট্র রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বিচার করে এবং তাদের মতো করে বিশেষণ করে বিশ্ববাসীকে দেখানোর চেষ্টা করে। এসময় বৃটেনের সমালোচনাও করেন তিনি। তার ভাষায়, বৃটেন যেকোনো ঘটনার ব্যাপারে ‘ব্যাপক সম্ভাবনা রয়েছে’ বলে এক ধরণের বক্তব্য দেয়। এমন বক্তব্যকে তিনি যুক্তরাষ্ট্রের মনোভাবের চেয়ে খারাপ বলে আখ্যায়িত করেন।

উল্লেখ্য, গত ১২ মে ফুজায়রা দ্বীপে আরব আমিরাতের একটি ও সৌদি আরবের দু’টি তেল ট্যাংকারে হামলার ঘটনা ঘটে।
এখন পর্যন্ত কেউ ওই হামলার দায় স্বীকার করেনি বা কারো জড়িত থাকার সুনির্দিষ্ট কোনো প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু গত বুধবার আবু ধাবিতে এক সংবাদ সম্মেলনে বোল্টন কোনো প্রমাণ ছাড়াই অভিযোগ করেন, তেল ট্যাংকারে ইরানি নৌ বাহিনীর মাইন দিয়ে আঘাত হানা হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি তাৎক্ষণিকভাবে ওই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, জন বোল্টন যে এরকম হাস্যকর অভিযোগ করবেন এটা মোটেও অবাক করা কোনো বিষয় নয়।